ধর্মান্ধতা ও ধোঁকাবাজি পর্ব ১ (না শুনলে চরম মিস!!!)
00:00
00:00
Embed Code (recommended way)
Embed Code (Iframe alternative)
Please login or signup to use this feature.
Tags: mp3majma

বাংলাদেশে বিখ্যাত সাধকদের মাজার-কে (বাংলায় অর্থ দর্শনীয় স্থান) কেন্দ্র করে লক্ষ লক্ষ ধর্মব্যবসার আখড়া গড়ে ওঠেছে। বিখ্যাত সাধকদের নিয়ে যেমন আছে, তেমিন গ্রামাঞ্চলের খেটে-খাওয়া সরল মানুষদের ধর্মবোধকে কেন্দ্র করে রাতারাতি গড়ে ওঠেছে বহু মাজার। সব মাজারের মূল দর্শন- মাছের পিঠের মতো সুসজ্জিত কবর আর তাতে ধর্মান্ধ মানুষের আবেগমিশ্রিত প্রার্থনা। বিনিময়ে তারা কী পায় জানি না। তবে মাজার কর্তৃপক্ষ মাস শেষের হিসেবটা যখন মেলায় তখন হয়তো সে আফসোস করে- আরো দু-একটা সাধক এখনও মরে না কেন???
যা হোক। মাজার পূজারীদের কীর্তিকর্ম সম্পর্কে সবাই টুকটাক জানেন। এখানে আমি দুটি অডিও ক্লিপ ভিডিও ফরমেটে দিতে যাচ্ছি যাতে রয়েছে ধর্ম নিয়ে নানা মুখরোচক লেকচার। গ্রাম্য ভাষায় যাকে বলে ‘মজমা’।
অডিও দুটো আমি নিজে রেকর্ড করেছি। একবার গ্রামের বাড়ি থেকে লঞ্চে ঢাকায় আসছিলাম। লঞ্চের ডেকে শুয়ে আছি। এমন সময় জামাল নামের এক লোক ব্যাটারিচালিত সাউন্ডবক্স ও মাইক্রোফোন নিয়ে শুরু করে দিলো আজব ধর্মীয় বক্তৃতা। আমার পাশেই সাউন্ড বক্সটি রাখা ছিল। সুযোগ মনে করে যতটুকু সম্ভব রেকর্ড করেছি। আজ মনে পড়েছে এটা নিয়ে যদি ক্ষাণিক হলেও একটু জনসচেতনতা তৈরী করা যায় তবে ক্ষতি কী।
দুটো ফাইলে ৩৫ মিনিটের লেকচার (একটিতে ১৬, অন্যটিতে ১৯) আছে। কেউ যদি ধৈর্য ধরে পুরোটা শোনেন তাহলে আমার বিশ্বাস আপনি অনেক কিছুর ব্যাপারে সতর্ক হতে পারবেন। আর যদি ভালো লাগে তাহলে যে শেয়ার না করে পারবেন না, তা বলাই বাহুল্য।

Licence : All Rights Reserved


X